বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০১:২৫ অপরাহ্ন
শিরোনাম:
বসুন্ধরা-বেক্সিমকো-এস আলমসহ সাত কোম্পানির শেয়ার স্থানান্তরে নিষেধাজ্ঞা ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে নির্বাচনের সময় ঠিক করতে হবে’ হাত-পা বেঁধে শিক্ষর্থীকে ছাদ থেকে ফেলে হত্যা ‘ফাত্তাহ-১’ হাইপারসনিকসহ ইরানের অস্ত্রাগারের যেসব ক্ষেপণাস্ত্র রয়েছে ইসরায়েলে হামলা চালিয়ে ‘বড় ভুল’ করেছে ইরান, হুমকি নেতানিয়াহুর রংপুর মহানগর আ. লীগের সাবেক সহ-সভাপতি পান্না গ্রেফতার সিটি-আর্সেনালের জয়, সেল্টিককে গোলের বন্যায় ভাসালো ডর্টমুন্ড পাল্টা জবাবে ইরানের পারমাণবিক অবকাঠামোতে ইসরায়েলি হামলার ঝুঁকি নারায়ণগঞ্জে শামীম ওসমান ও আইভীসহ ৪০১ জনের নামে হত্যা মামলা মারা গেছেন আন্দোলনে গুলিবিদ্ধ অটোরিকশা চালক সুফিয়ান

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লড়ছেন ৩৪ বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ২.১৯ এএম
  • ৪৭ টাইম ভিউ

যুক্তরাজ্যের আসন্ন নির্বাচনে এবারই সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী লড়ছেন। যাদের মধ্যে একাধিক প্রার্থীর জয়ের পর মন্ত্রিসভায় স্থান পাবারও সম্ভাবনা রয়েছে বলে শোনা যাচ্ছে। শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা।
ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে এবার সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী লড়ছেন।

যুক্তরাজ্যে আসন্ন নির্বাচনে ৬৫০টি আসনে লড়াই করতে নামা প্রার্থীরা ব্যস্ত প্রচারণায়। তবে, মূল ধারার রাজনীতিতে সম্পৃক্ততা তুলনামূলকভাবে কম হলেও এবার প্রায় তিন ডজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রধান বিরোধী দল লেবার পার্টি থেকে গেল মেয়াদের চার এমপি রুশনারা আলী, টিউলিপ সিদ্দিক, ড. রূপা হক ও আফসানা বেগম লড়ছেন এবারও। সঙ্গে একই দল থেকে এবার ভোটের লড়াইয়ে আছেন আরও চার জন। তারা হলেন-রুমী চৌধুরী, রুফিয়া আশরাফ, নুরুল হক আলী, নাজমুল হোসাইন।

কনজারভেটিব দলের মনোনয়ন নিয়ে ভোটের মাঠে আছেন আতিক রহমান ও সৈয়দ সাইদুজ্জামান। তবে, লেবার পার্টির প্রার্থীদের প্রচারণায় সরব পুরো কমিউনিটি। দিনভর চলছে প্রচারণা, যেখানে অংশ নিচ্ছেন প্রভাবশালী নেতারাও।

লন্ডনের মেয়র মেয়র সাদিক খান বলেন, লেবার পার্টি ১৪ বছরে অনেক পরিবর্তন করতে পারে। তার মধ্যে রয়েছে স্কুল, চাকরি, উন্নয়ন এবং একটি ফরেন পলিসির তৈরির মতো বিষয়ে।

এছাড়া, ওয়ার্কার্স পার্টি অব ব্রিটেন থেকে ছয় জন, রিফর্ম পার্টি, লিবারেল ডেমোক্র্যাটস ও স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি, সোশ্যালিস্ট পার্টি থেকে আছেন একজন করে। এছাড়া গ্রিন পার্টি থেকে তিন জন আর স্বতন্ত্র থেকে ১১ বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী হিসেবে লড়ছেন ভোটের মাঠে।

লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসন থেকে নির্বাচনে চতুর্থবারের মতো লেবার দল থেকে লড়ছেন বঙ্গবন্ধুর নাতনী টিউলিপ রিজওয়ানা সিদ্দিক।

সবচেয়ে নাটকীয় অবস্থায় রয়েছে পূর্ব লন্ডনে লেবারের ঘাঁটি হিসেবে পরিচিত বেথনাল গ্রিন এণ্ড স্টেপনি আসনটি। যেখানে লড়াইয়ে আছেন চার বাংলাদেশি প্রার্থী। এ আসনে ২০১০ সাল থেকে একটানা এমপি হিসেবে আছেন লেবার দলের রুশানারা আলী। প্রভাবশালী এই প্রার্থীর ভোট ব্যাংকে হানা দিতে প্রচারণা চালিয়ে যাচ্ছেন আজমল মাশরুর, রাবিনা খান ও ব্যারিস্টার শাম উদ্দিন।

এক প্রচারণা সভায় রুশনারা আলী বলেন,
এই ধ্বংসাত্মক সরকারের পতন নিশ্চিতে আমাদের একসঙ্গে কাজ করতে হবে। বিগত ১৪ বছরে এই সরকার অনেক কমিউনিটি ধ্বংস করেছে।
লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসন থেকে নির্বাচনে চতুর্থবারের মতো লেবার দল থেকে লড়ছেন বঙ্গবন্ধুর নাতনী টিউলিপ রিজওয়ানা সিদ্দিক। নিজ আসনে শক্ত ভোট ব্যাংক থাকায় জয়ের দৌড়ে অনেকটাই এগিয়ে তিনি। আর তাই অন্যান্য দলীয় প্রার্থীদের নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন টিউলিপ। ভোটারদের আহ্বান জানাচ্ছেন-লেবার পার্টিকে ভোট দিয়ে ক্ষমতায় আনার জন্য।

টিউলিপ সিদ্দিক বলেন,
কনজারভেটিব পার্টির নেতৃত্বে ১৪ বছর আমরা অর্থনৈতিক সংকটে আছি আমরা। নাগরিক সেবা পুনরুদ্ধারের বিষয়টি আমাদের নিশ্চিত করতে হবে।

এদিকে, লেবার পার্টির প্রধান কিয়ার স্টার্মারের বিরুদ্ধে সেন্ট্রাল লন্ডনের হলবর্ন অ্যান্ড সেন্ট প্যানক্রাস আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ওয়েইছ ইসলাম। জরিপ বলছে, ১৫ বছর পরে যুক্তরাজ্যে সরকার গঠন করতে যাচ্ছে লেবার পার্টি। দলটি ক্ষমতায় এলে মন্ত্রিসভায় স্থান পেতে পারেন বাংলাদেশি বংশোদ্ভূত এই নারীদের কেউ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024

Design & Developed BY আজকের চিত্র