বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন
শিরোনাম:
বসুন্ধরা-বেক্সিমকো-এস আলমসহ সাত কোম্পানির শেয়ার স্থানান্তরে নিষেধাজ্ঞা ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে নির্বাচনের সময় ঠিক করতে হবে’ হাত-পা বেঁধে শিক্ষর্থীকে ছাদ থেকে ফেলে হত্যা ‘ফাত্তাহ-১’ হাইপারসনিকসহ ইরানের অস্ত্রাগারের যেসব ক্ষেপণাস্ত্র রয়েছে ইসরায়েলে হামলা চালিয়ে ‘বড় ভুল’ করেছে ইরান, হুমকি নেতানিয়াহুর রংপুর মহানগর আ. লীগের সাবেক সহ-সভাপতি পান্না গ্রেফতার সিটি-আর্সেনালের জয়, সেল্টিককে গোলের বন্যায় ভাসালো ডর্টমুন্ড পাল্টা জবাবে ইরানের পারমাণবিক অবকাঠামোতে ইসরায়েলি হামলার ঝুঁকি নারায়ণগঞ্জে শামীম ওসমান ও আইভীসহ ৪০১ জনের নামে হত্যা মামলা মারা গেছেন আন্দোলনে গুলিবিদ্ধ অটোরিকশা চালক সুফিয়ান

ড. ইউনূস-বাইডেন বৈঠক আজ, আলোচনায় আসতে পারে ভারত প্রসঙ্গ

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ২.০৩ পিএম
  • ১৬ টাইম ভিউ

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বিপাক্ষিক বৈঠক হবে আজ মঙ্গলবার। নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে এই বৈঠক হতে যাচ্ছে।

দুই শীর্ষ নেতার এই বৈঠকের আলোচনায় বাংলাদেশের বর্তমান পরিস্থিতি উঠে আসতে পারে। পাশাপাশি ভারত প্রসঙ্গও আলোচনায় আসতে পারে।

ঢাকা ও নিউইয়র্কের কূটনৈতিক সূত্রের খবর, নিউইয়র্কের স্থানীয় সময় আজ বেলা সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টা) জাতিসংঘ সদর দফতরে ড. ইউনূস-জো বাইডেনের বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রধান উপদেষ্টার সফরসঙ্গী আলোকচিত্রী সাংবাদিক শহিদুল আলমের মতে, আলোচনায় উঠে আসতে পারে ভারত বাংলাদেশ সম্পর্কের বিষয়টিও।

শহিদুল আলম বলেছেন, এই মুহূর্তে শেখ হাসিনা ভারতে আছেন। তার বিষয়টি আলোচনায় আসবে কি না জানি না। তবে আমাদের অনেক কিছু পাওয়ার আছে। অনেক দাবিও আছে। ভারতের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কিছুটা দূরত্ব হয়েছে। আমরা চাই দ্বিপাক্ষিক সম্পর্ক হবে শ্রদ্ধার ও সম্মানের।

৫ আগস্টের আগে ছাত্র-জনতার আন্দোলনে গণহত্যার বিষয়টিসহ বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট তুলে ধরা হবে জো বাইডেনের কাছে।

বিষয়টি নিয়ে শহিদুল আলম বলেন, নিঃসন্দেহে ড. ইউনূস এই অধিবেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তার প্রতি বিশ্বনেতাদের একটি আলাদা আগ্রহ রয়েছে। অনেকেই জুলাই বিপ্লব নিয়ে ইতোমধ্যেই জানতে চেয়েছেন। এসব বিষয় আলোচনায় উঠে আসবে।

বিশ্বের অন্যতম ক্ষমতাধর যুক্তরাষ্ট্রের কাছে জিএসপি সুবিধা ফিরে পাওয়ার বিষয়ে বাইডেনের সাথে বৈঠকে একটি সমাধান আসবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

এ নিয়ে যুক্তরাষ্ট্রের লং আইল্যান্ড ইউনিভার্সিটির অধ্যাপক ড. শওকত আলী বলেন, শেখ হাসিনা সরকারের নানা অনিয়মের কারণে জিএসপি সুবিধা বাতিল করেছিল যুক্তরাষ্ট্র। আশা করছি, এই বৈঠকের মাধ্যমে বাংলাদেশ কাঙ্ক্ষিত সেই জিএসপি সুবিধা ফিরে পাবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024

Design & Developed BY আজকের চিত্র