বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম:
বসুন্ধরা-বেক্সিমকো-এস আলমসহ সাত কোম্পানির শেয়ার স্থানান্তরে নিষেধাজ্ঞা ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে নির্বাচনের সময় ঠিক করতে হবে’ হাত-পা বেঁধে শিক্ষর্থীকে ছাদ থেকে ফেলে হত্যা ‘ফাত্তাহ-১’ হাইপারসনিকসহ ইরানের অস্ত্রাগারের যেসব ক্ষেপণাস্ত্র রয়েছে ইসরায়েলে হামলা চালিয়ে ‘বড় ভুল’ করেছে ইরান, হুমকি নেতানিয়াহুর রংপুর মহানগর আ. লীগের সাবেক সহ-সভাপতি পান্না গ্রেফতার সিটি-আর্সেনালের জয়, সেল্টিককে গোলের বন্যায় ভাসালো ডর্টমুন্ড পাল্টা জবাবে ইরানের পারমাণবিক অবকাঠামোতে ইসরায়েলি হামলার ঝুঁকি নারায়ণগঞ্জে শামীম ওসমান ও আইভীসহ ৪০১ জনের নামে হত্যা মামলা মারা গেছেন আন্দোলনে গুলিবিদ্ধ অটোরিকশা চালক সুফিয়ান

২৫ বছরের কারাদণ্ড হতে পারে হান্টার বাইডেনের

  • আপডেটের সময় : বুধবার, ১২ জুন, ২০২৪, ৩.৫৮ এএম
  • ৪২ টাইম ভিউ

আগ্নেয়াস্ত্র মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন। অস্ত্র কেনার সময় মাদকাসক্তি নিয়ে মিথ্যা তথ্য প্রদানসহ তিনটি অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সবগুলোই আমলে নিয়ে রায় দিয়েছেন আদালত। এতে ২৫ বছর পর্যন্ত সাজা হতে পারে বাইডেনপুত্রের।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম ক্ষমতায় থাকা কোনো প্রেসিডেন্টের ছেলে দোষী সাব্যস্ত হলেন। আগ্নেয়াস্ত্র কেনার সময় মাদকাসক্তি নিয়ে মিথ্যা তথ্য দেয়ায় ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন বাইডেনপুত্র হান্টার। স্থানীয় সময় মঙ্গলবার (১১ ‍জুন) যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার অঙ্গরাজ্যের একটি আদালত এই রায় দেন। এ সময় উপস্থিত ছিলেন হান্টারের মা মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন।

আগ্নেয়াস্ত্র কেনার সময় মিথ্যা তথ্য এবং অবৈধভাবে তা নিজের কাছে রাখার অভিযোগ প্রমাণিত হওয়ায় সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে বাইডেনপুত্রের। হতে পারে সাত লাখ মার্কিন ডলারের জরিমানাও।

হান্টারের বিরুদ্ধে ডেলাওয়ারের সরকারি কৌঁসুলিদের অভিযোগ, ২০১৮ সালে একটি হ্যান্ডগান কিনেছিলেন হান্টার বাইডেন। সেই অস্ত্র কেনার সময় নিজের মাদকাসক্তি নিয়ে মিথ্যা তথ্য দিয়েছিলেন তিনি।

এদিকে, রায় শুনার পর মা জিল বাইডেন ও স্ত্রী মেলিসা বাইডেনের হাত ধরে আদালত ছাড়েন হান্টার বাইডেন। এ সময় উপস্থিত ছিলেন চাচা জিম বাইডেনসহ পরিবারের অন্যান্য সদস্যরা।

ছেলের রায় শুনে এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন জানান, তিনি যেমন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ঠিক তেমনি একজন বাবাও। তবে, আদালতের রায় মেনে নেয়ার কথাও জানান তিনি।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী দেশটির প্রেসিডেন্ট যেকোনো সাজা মওকুফ করার ক্ষমতা রাখেন। তবে ছেলে হান্টার দোষী সাব্যস্ত হলে তার সাজা মওকুফ করবেন না বলে মার্কিন সংবাদ মাধ্যম এবিসি নিউজকে দেয়া সাক্ষাৎকারে আগেই ঘোষণা দেন বাইডেন। সেক্ষেত্রে চূড়ান্ত রায়ে সাজাপ্রাপ্ত হলে কারাগারে থাকতে হবে প্রেসিডেন্টপুত্রকে।

হান্টার বাইডেনের কী সাজা হবে- তা জানা যাবে আগামী চার মাসের মধ্যে। হান্টার বাইডেনের আইনজীবীরা জানিয়েছেন, রায়ের বিরুদ্ধে আপিল করবেন তারা।

অন্যদিকে, ২০১৬ থেকে ২০১৯ এই চার বছরে প্রায় ১৪ লাখ ডলারের কর ফাঁকির আরেক মামলার আনুষ্ঠানিক বিচার কাজ শুরু হতে যাচ্ছে। চলতি বছরের ৫ সেপ্টেম্বর লস অ্যাঞ্জেলেস ফেডারেল আদালতে এ বিচারের দিন নির্ধারণ করা হয়েছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024

Design & Developed BY আজকের চিত্র