বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম:
বসুন্ধরা-বেক্সিমকো-এস আলমসহ সাত কোম্পানির শেয়ার স্থানান্তরে নিষেধাজ্ঞা ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে নির্বাচনের সময় ঠিক করতে হবে’ হাত-পা বেঁধে শিক্ষর্থীকে ছাদ থেকে ফেলে হত্যা ‘ফাত্তাহ-১’ হাইপারসনিকসহ ইরানের অস্ত্রাগারের যেসব ক্ষেপণাস্ত্র রয়েছে ইসরায়েলে হামলা চালিয়ে ‘বড় ভুল’ করেছে ইরান, হুমকি নেতানিয়াহুর রংপুর মহানগর আ. লীগের সাবেক সহ-সভাপতি পান্না গ্রেফতার সিটি-আর্সেনালের জয়, সেল্টিককে গোলের বন্যায় ভাসালো ডর্টমুন্ড পাল্টা জবাবে ইরানের পারমাণবিক অবকাঠামোতে ইসরায়েলি হামলার ঝুঁকি নারায়ণগঞ্জে শামীম ওসমান ও আইভীসহ ৪০১ জনের নামে হত্যা মামলা মারা গেছেন আন্দোলনে গুলিবিদ্ধ অটোরিকশা চালক সুফিয়ান

মার্কিন কর্মকর্তাদের গ্রাফিতি আঁকা আর্টবুক দিলেন ড. ইউনূস

  • আপডেটের সময় : রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪, ৬.৫৮ পিএম
  • ২১ টাইম ভিউ

ঢাকায় সফররত মার্কিন প্রতিনিধি দলকে ছাত্র-জনতার গণ অভ্যুত্থানের সময় আঁকা গ্রাফিতি বিষয়ক একটি আর্টবুক উপহার দিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। রোববার (১৫ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রতিনিধি দলটিকে এই আর্টবুক উপহার দেন তিনি। বইটিতে আন্দোলনের সময় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে দেয়ালে ছাত্র-জনতার আঁকা কিছু শিল্পকর্মের ছবি রয়েছে।

প্রধান উপদেষ্টা গ্রাফিতিগুলো সম্পর্কে বলেন, গ্রাফিতিগুলো ফ্যাসিবাদী শেখ হাসিনার শাসনের বিরুদ্ধে প্রতিবাদে অংশগ্রহণকারী ছাত্র এবং তরুণদের আবেগ, আশা এবং আকাঙ্ক্ষাকে চিত্রায়িত করে।

ড. মুহাম্মদ ইউনূস প্রতিনিধি দলটিকে বলেন, আপনাদের ঢাকার দেয়ালের দিকে তাকাতে অনুরোধ করব। এই গ্রাফিতিগুলি এখনও রয়েছে। এগুলো আন্দোলনের পরেই শুধু আঁকা হয়নি। গত জুলাই মাসে বিক্ষোভের সময় শিক্ষার্থীরা সরকারি বাহিনীকে অমান্য করে গ্রাফিতিগুলো এঁকেছিল।

 

তিনি আরও বলেন, তরুণ চিত্রশিল্পীরা দেয়ালকে শক্তিশালী ক্যানভাসে পরিণত করার পর ঢাকা বিশ্বের গ্রাফিতির রাজধানী হয়ে ওঠে। শিক্ষার্থীরা শক্তিশালী বার্তা দেয়ার জন্য স্লোগান ও কবিতা লিখেছিলেন। বার্তাগুলো বিপ্লবের চেতনা এবং বৈষম্যমুক্ত বাংলাদেশের আকাঙ্ক্ষাকে প্রতিফলিত করে।

শিক্ষার্থীরা শিল্পকর্ম ব্যবহার করে সর্বস্তরের মানুষের কাছে কিভাবে বার্তা পৌঁছান তা উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থীদের কাছে রং ও ব্রাশ কেনার টাকা ছিল না। জনগণ তাদের সমর্থন করতে এগিয়ে এসেছিল।

বৈঠকে প্রতিনিধি দলটির নেতৃত্ব দেন মার্কিন ট্রেজারি বিভাগের সহকারী সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান। এছাড়াও দলটিতে ছিলেন পররাষ্ট্র দফরতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু, সহকারী মার্কিন বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ, ইউএসএআইডি’র সহকারী প্রশাসক অঞ্জলি কর ও মার্কিন ট্রেজারি বিভাগের পরিচালক জেরোড ম্যাসন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024

Design & Developed BY আজকের চিত্র