বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:
বসুন্ধরা-বেক্সিমকো-এস আলমসহ সাত কোম্পানির শেয়ার স্থানান্তরে নিষেধাজ্ঞা ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে নির্বাচনের সময় ঠিক করতে হবে’ হাত-পা বেঁধে শিক্ষর্থীকে ছাদ থেকে ফেলে হত্যা ‘ফাত্তাহ-১’ হাইপারসনিকসহ ইরানের অস্ত্রাগারের যেসব ক্ষেপণাস্ত্র রয়েছে ইসরায়েলে হামলা চালিয়ে ‘বড় ভুল’ করেছে ইরান, হুমকি নেতানিয়াহুর রংপুর মহানগর আ. লীগের সাবেক সহ-সভাপতি পান্না গ্রেফতার সিটি-আর্সেনালের জয়, সেল্টিককে গোলের বন্যায় ভাসালো ডর্টমুন্ড পাল্টা জবাবে ইরানের পারমাণবিক অবকাঠামোতে ইসরায়েলি হামলার ঝুঁকি নারায়ণগঞ্জে শামীম ওসমান ও আইভীসহ ৪০১ জনের নামে হত্যা মামলা মারা গেছেন আন্দোলনে গুলিবিদ্ধ অটোরিকশা চালক সুফিয়ান

বিশ্বব্যাপী বেকারত্বের কী চিত্র?

  • আপডেটের সময় : শনিবার, ৬ জুলাই, ২০২৪, ১২.৩৮ পিএম
  • ৩৩ টাইম ভিউ

বেকারত্বের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। দিনকে দিন এ দেশগুলোতে বেকারত্ব বাড়লেও, মোটামুটি স্থিতিশীল আছে ইউরোপীয় অঞ্চলের দেশগুলো। স্বস্তিতে নেই বাংলাদেশ এবং পার্শ্ববর্তী দেশ ভারতও।
যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র বেকারত্ব নিয়ে হিমশিম খেলেও, স্বস্তিতে আছে রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়ন।
যুক্তরাষ্ট্রের বেকারত্বের হার ৪ শতাংশ থেকে বেড়ে ৪ দশমিক ১ শতাংশে দাঁড়িয়েছে। ২০২১ সালের নভেম্বর মাসের পর এই বেকারত্বের হার দেশটির জন্য সর্বোচ্চ।

যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগের দেয়া গত শুক্রবারের তথ্যের বরাতে সিএনএন এক প্রতিবেদনে বলেছে, সদ্য শেষ হওয়া জুন মাসে দেশটির ২ লাখ ৭৭ হাজার লোক কর্মসংস্থানের জন্য হাহাকার করেছে। এদের অনেকেই এখনো বেকার হয়ে ঘুরছেন। এমনিতেই উচ্চ সুদহারের সঙ্গে ২৩ বছরের সর্বোচ্চ মুদ্রাস্ফীতি নিয়ে হিমশিম খাচ্ছে দেশটি, তার মধ্যে বেকারত্বের চাপ উচ্চ পর্যায়ে নীতিনির্ধারকদের কপালে ভাঁজ ফেলেছে। এ বিষয়ে দেশটির ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোমে পাওয়েল বলেছেন, বেকারত্বের পাশাপাশি মুদ্রাস্ফীতির অবস্থা ভালো না হওয়া পর্যন্ত তিনি সুদহার কমাবেন না।

অন্যদিকে যুক্তরাজ্যের অফিস অব দ্যা ন্যাশনাল স্ট্যাটাসটিকারের সাম্প্রতিক সময়ের তথ্য বলছে, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাসে দেশটিতে বেকারত্বের হার ছিল ৪ দশমিক ৪ শতাংশ, যা ২০২১ সালের পর সর্বোচ্চ। সংবাদমাধ্যম বিবিসি বলছে, প্রকৃতপক্ষে দেশটির বেকারের পরিমাণ ১ দশমিক ৪৪ মিলিয়ন মানুষ।

শুধু যুক্তরাজ্য বা যুক্তরাষ্ট্র নয়, বাংলাদেশ ও ভারতেও এই বছরের মাঝামাঝিতে প্রকাশিত সরকারি প্রতিবেদন অনুযায়ী- বেড়েছে বেকারত্ব। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানায়, ২০২৩ সালের শেষ তিন মাসের তুলনায় চলতি ২০২৪ সালের প্রথম তিন মাসে বাংলাদেশের বেকারত্বের হার বেড়েছে ৩ দশমিক ৫১ শতাংশ। মোটের ওপর দেশে বেকার সংখ্যা বেড়েছে ২ লাখ ৪০ হাজার। একই অবস্থা ভারতেও। দেশটির পিরিওডিক লেবার ফোর্স সার্ভের মে মাসের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, জানুয়ারি থেকে মার্চের মধ্যেই বেকারত্বের হার ১৭ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। ডিসেম্বর ত্রৈমাসিকে যা ছিল ১৬ দশমিক ৫ শতাংশ।

তবে ইউরোপীয় অঞ্চল ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে বেকারত্বের হার এবছর এখন পর্যন্ত যথেষ্ট স্থিতিশীল। ইউরোস্ট্যাটের মে মাসের তথ্য বলছে, ইউরোপীয় অঞ্চলে বেকারত্বের হার এখন ৬ দশমিক ৪ শতাংশ, যা গত বছরের একই সময়ের তুলনায় দশমিক ১ শতাংশ কম এবং চলতি বছরের এপ্রিল মাসের সঙ্গে কোনো পরিবর্তন হয়নি। আবার ইউরোপীয় ইউনিয়নে ৬ শতাংশ বেকারত্বের হার বিরাজ করছে, যা আগের বছরের সঙ্গে স্থির পরিসংখ্যান বজায় রেখেছে এখন পর্যন্ত।

এদিকে রাশিয়াতে বেকারত্বের চাপ কমেছে আরও। ট্রেডিং ইকোনমিকসের তথ্য বলছে, দেশটিতে বেকারত্বের হার কমে সর্বকালের সেরার রেকর্ড করেছে গত এপ্রিলে। সর্বশেষ মে মাসেও এই পরিসংখ্যান বজায় ছিল। গত বছরের মে মাসে দেশটির বেকারত্বের হার ছিল ৩ দশমিক ২ শতাংশ, যা চলতি বছরের একই সময়ে কমে দাঁড়িয়েছে ২ দশমিক ৬ শতাংশে।

এছাড়া, চলতি বছর বৈশ্বিক বেকারত্বের হার সামান্য কমবে বলে ‘বৈশ্বিক কর্মসংস্থান ও সামাজিক রূপরেখা: মে ২০২৪’ শীর্ষক প্রতিবেদনে জানিয়েছিল আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। সংস্থাটির মতে, এ বছর শেষে বেকারত্বের হার ৪ দশমিক ৯ শতাংশে নেমে আসতে পারে। যা গত বছর ছিল ৫ শতাংশ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024

Design & Developed BY আজকের চিত্র