বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০১:২৬ অপরাহ্ন
শিরোনাম:
বসুন্ধরা-বেক্সিমকো-এস আলমসহ সাত কোম্পানির শেয়ার স্থানান্তরে নিষেধাজ্ঞা ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে নির্বাচনের সময় ঠিক করতে হবে’ হাত-পা বেঁধে শিক্ষর্থীকে ছাদ থেকে ফেলে হত্যা ‘ফাত্তাহ-১’ হাইপারসনিকসহ ইরানের অস্ত্রাগারের যেসব ক্ষেপণাস্ত্র রয়েছে ইসরায়েলে হামলা চালিয়ে ‘বড় ভুল’ করেছে ইরান, হুমকি নেতানিয়াহুর রংপুর মহানগর আ. লীগের সাবেক সহ-সভাপতি পান্না গ্রেফতার সিটি-আর্সেনালের জয়, সেল্টিককে গোলের বন্যায় ভাসালো ডর্টমুন্ড পাল্টা জবাবে ইরানের পারমাণবিক অবকাঠামোতে ইসরায়েলি হামলার ঝুঁকি নারায়ণগঞ্জে শামীম ওসমান ও আইভীসহ ৪০১ জনের নামে হত্যা মামলা মারা গেছেন আন্দোলনে গুলিবিদ্ধ অটোরিকশা চালক সুফিয়ান

বেনজীর-মতিউরকাণ্ডে কী পরিস্থিতি পুঁজিবাজারের?

  • আপডেটের সময় : শুক্রবার, ২৮ জুন, ২০২৪, ১.০৪ পিএম
  • ৪২ টাইম ভিউ

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও রাজস্ব কর্মকর্তা মতিউর রহমানকাণ্ডে যখন গরম দেশের পুঁজিবাজার, তখন সপ্তাহ ব্যবধানে বেশ ভালো অবস্থানের জানান দিচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বাজারটির মূলধন বেড়েছে প্রায় ১৮ হাজার কোটি টাকা। বেড়েছে ডিএসইর সবকটি সূচক ও দৈনিক লেনদেনের পরিমাণও।

সম্প্রতি দুর্নীতির দায়ে অভিযুক্ত বেনজীর আহমেদ ও মতিউর রহমানের বিও অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

পুঁজিবাজারে থাকা মতিউর রহমানের বিও হিসাব গত মঙ্গলবার (২৫ জুন) স্থগিতের নির্দেশ দেয় বিএসইসি। এর আগে গত ২৭ মে বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের নামে থাকা বিও হিসাব অবরুদ্ধ করার নির্দেশ দেয়া হয়।

এ ঘটনার মধ্যেই সূচকের উত্থানে গেল সপ্তাহ পার করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। এ সময়ে ঢাকার পুঁজিবাজারে মূলধন বেড়েছে ১৭ হাজার ৮৫৯ কোটি টাকা। সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন বেড়ে দাঁড়ায় ৬ লাখ ৬১ হাজার ৫০৮ কোটি টাকায়, যা সপ্তাহের লেনদেন শুরুর আগে রোববার (২৩ জুন) ছিল ৬ লাখ ৪৩ হাজার ৬৪৯ কোটি টাকা।

সপ্তাহ ব্যবধানে বেড়েছে ডিএসইর সবকটি সূচকও। প্রধান সূচক ডিএসই-এক্স ১১১.২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৫৫ পয়েন্টে।

বেড়েছে লেনদেনের পরিমাণও। সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৮০২ কোটি ১৩ লাখ টাকা। আগের সপ্তাহে যা ছিল ১ হাজার ৮৮২ কোটি ২৭ লাখ টাকা। লেনদেন বেড়েছে ৯১৯ কোটি ৮৬ লাখ টাকা।

এদিকে দৈনিক গড় লেনদেন বেড়েছে ১৮৩ কোটি ৯৭ লাখ টাকা। এ সময়ে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয় ৫৬০ কোটি ৪২ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩০০টি কোম্পানির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024

Design & Developed BY আজকের চিত্র