বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন
শিরোনাম:
বসুন্ধরা-বেক্সিমকো-এস আলমসহ সাত কোম্পানির শেয়ার স্থানান্তরে নিষেধাজ্ঞা ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে নির্বাচনের সময় ঠিক করতে হবে’ হাত-পা বেঁধে শিক্ষর্থীকে ছাদ থেকে ফেলে হত্যা ‘ফাত্তাহ-১’ হাইপারসনিকসহ ইরানের অস্ত্রাগারের যেসব ক্ষেপণাস্ত্র রয়েছে ইসরায়েলে হামলা চালিয়ে ‘বড় ভুল’ করেছে ইরান, হুমকি নেতানিয়াহুর রংপুর মহানগর আ. লীগের সাবেক সহ-সভাপতি পান্না গ্রেফতার সিটি-আর্সেনালের জয়, সেল্টিককে গোলের বন্যায় ভাসালো ডর্টমুন্ড পাল্টা জবাবে ইরানের পারমাণবিক অবকাঠামোতে ইসরায়েলি হামলার ঝুঁকি নারায়ণগঞ্জে শামীম ওসমান ও আইভীসহ ৪০১ জনের নামে হত্যা মামলা মারা গেছেন আন্দোলনে গুলিবিদ্ধ অটোরিকশা চালক সুফিয়ান

ভারতকে রেল ট্রানজিট: ‘সমালোচনাকারীরা ১৯৭১-এ পাকিস্তানের দালালি করেছে’

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১০.১৬ এএম
  • ৫২ টাইম ভিউ

 

বাংলাদেশের অভ্যন্তরে ভারতের রেল ট্রানজিট নিয়ে যারা সমালোচনা করছে, তারা ১৯৭১ সালে পাকিস্তানের দালালি করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, বাংলাদেশের অভ্যন্তরে ভারতের রেল ট্রানজিট নিয়ে যারা সমালোচনা করছে, তাদের জানা উচিত ভারত একমাত্র মিত্র শক্তি যারা এ দেশের মুক্তিযুদ্ধে সহযোগিতা করেছে। জিয়া-এরশাদ-খালেদা সবাই বিরোধিতার কথা বলে ভারতে গিয়ে পা ধরে বসে ছিল।

তার সাম্প্রতিক ভারত সফর নিয়ে মঙ্গলবার (২৫ জুন) বেলা ১১টার দিকে গণভবনে নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনের প্রশ্নোত্তর পর্বে তিনি এ মন্তব্য করেন।

শেখ হাসিনা বলেন, ভারতকে জায়গা দেয়া মানেই তাদের কাছে ভূখণ্ড বিক্রি করে দেয়া নয়। ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটছে বলেই দুই দেশের বন্ধ থাকা রেল সংযোগ-করিডোর আবার খুলে দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, এটা নিয়ে কেন সমালোচনা হচ্ছে আমি বুঝতে পারছি না। ইউরোপে তো এক দেশের সঙ্গে অন্য দেশের কোনো বর্ডার নেই, তারা কি বিক্রি হয়ে গেছে? এতে বরং তাদের যোগাযোগ সুবিধা বেড়েছে। ব্যবসা-বাণিজ্য বেড়েছে।

এ সময় প্রধানমন্ত্রীকে রাসেলস ভাইপার নিয়ে প্রশ্ন করা হয়। তিনি বলেন, এ নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই। সবাইকে সাবধানে থাকার পরামর্শ দেন। সাপকে বিরক্ত করা যাবে না বলেও মন্তব্য করেন।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ২১ জুন দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করার পর ভারতে কোনো সরকারপ্রধানের এটিই প্রথম দ্বিপাক্ষিক সফর।

এছাড়া, এই সফরটি ১৫ দিনেরও কম সময়ের মধ্যে নয়াদিল্লিতে শেখ হাসিনার দ্বিতীয় সফর ছিল। এর আগে, ৯ জুন মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত বিশিষ্টজনদের মধ্যে ছিলেন বাংলাদেশের সরকারপ্রধানও।

শেখ হাসিনার এই সফরে দুই প্রতিবেশি দেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ককে আরও সুসংহত করতে সাতটি নতুন এবং তিনটি নবায়নসহ ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে ঢাকা ও নয়াদিল্লি। যার মধ্যে রয়েছে বাংলাদেশের অভ্যন্তরে ভারতকে রেল ট্রানজিট সুবিধা দেয়া।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024

Design & Developed BY আজকের চিত্র