বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:৩২ পূর্বাহ্ন
শিরোনাম:
বসুন্ধরা-বেক্সিমকো-এস আলমসহ সাত কোম্পানির শেয়ার স্থানান্তরে নিষেধাজ্ঞা ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে নির্বাচনের সময় ঠিক করতে হবে’ হাত-পা বেঁধে শিক্ষর্থীকে ছাদ থেকে ফেলে হত্যা ‘ফাত্তাহ-১’ হাইপারসনিকসহ ইরানের অস্ত্রাগারের যেসব ক্ষেপণাস্ত্র রয়েছে ইসরায়েলে হামলা চালিয়ে ‘বড় ভুল’ করেছে ইরান, হুমকি নেতানিয়াহুর রংপুর মহানগর আ. লীগের সাবেক সহ-সভাপতি পান্না গ্রেফতার সিটি-আর্সেনালের জয়, সেল্টিককে গোলের বন্যায় ভাসালো ডর্টমুন্ড পাল্টা জবাবে ইরানের পারমাণবিক অবকাঠামোতে ইসরায়েলি হামলার ঝুঁকি নারায়ণগঞ্জে শামীম ওসমান ও আইভীসহ ৪০১ জনের নামে হত্যা মামলা মারা গেছেন আন্দোলনে গুলিবিদ্ধ অটোরিকশা চালক সুফিয়ান

গাজার ত্রাণ লুট করা ইসরায়েলি সংগঠনের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

  • আপডেটের সময় : শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩.১৫ পিএম
  • ৩৮ টাইম ভিউ

 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকাগামী মানবিক ত্রাণসহায়তার গাড়িবহরে হামলা করার দায়ে ইসরায়েলি একটি সংগঠনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র। শুক্রবার (১৪ জুন) বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

এবারের মার্কিন নিষেধাজ্ঞায় পড়তে যাওয়া ইসরায়েলি সংগঠনটির নাম টিসাভ নাইন। এই সংগঠনটির ইসরায়েলি সামরিক বাহিনী ও অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনকারীদের সঙ্গে সম্পর্ক রয়েছে। গাজার ত্রাণবাহী গাড়িবহরের চলাচলে বাধা, হয়রানি ও ক্ষতিগ্রস্থ করার দায়ে তাদের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।

গত ফেব্রুয়ারি মাসে পশ্চিম তীরে সহিংসতার সঙ্গে জড়িত ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করতে একটি নির্বাহী আদেশ জারি করেছিলেন বাইডেন। ইতিমধ্যে তার এই আদেশের ক্ষমতা বলে বেশ কয়েকজন ইসরায়েলি বসতি স্থাপনকারীর ওপর আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

এবার একই ক্ষমতা বলে টিসাভ নাইনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। এর ফলে যুক্তরাষ্ট্রে এই সংগঠনের কোনো সম্পদ থাকলে তা জব্দ করা হবে। এ ছাড়া এই সংগঠনের সঙ্গে কোনো লেনদনে করতে পারবেন না আমেরিকানরা।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিষেধাজ্ঞা বিষয়ক নীতি ও বাস্তবায়ন অফিসের পরিচালক অ্যারন ফরসবার্গ বলেন, আমরা বড় পরিসরে জড়িত ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা আরোপে এই ক্ষমতা ব্যবহার করছি। পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলে এমন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিশানা করে এই নিষেধাজ্ঞা দেয়া হবে।

এক বিবৃতিতে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, গত কয়েক মাস ধরে টিসাভ নাইনের সদস্যরা গাজায় মানবিক ত্রাণসহায়তা প্রদানে বারবার বাধা দেয়ার চেষ্টা করেছে। জর্ডান থেকে গাজাগামী সড়ক কিংবা পশ্চিম তীরে ট্রানজিট নেয়ার সময় তারা রাস্তা বন্ধ করে দিয়েছে।

গত ১৩ মে পশ্চিম তীরের হেব্রন শহরের কাছে ত্রাণের গাড়ি লুট করেন টিসাভ নাইনের সদস্যরা। তারপর এসব ট্রাকে তারা আগুন ধরিয়ে দেন। এমন ভয়াবহ ঘটনার পর সংগঠনটি দাবি করেছে, হামাসের কাছে রসদ সরবরাহ ঠেকাতে তারা এমন কাণ্ড করেছেন।

 

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2024

Design & Developed BY আজকের চিত্র